S D RUBEL

Monday, November 1, 2010

নাটক


ধারাবাহিক নাটক ‘মকবুল’

Mir Sabbir & Nadia Ahmed
‘কাঁচা গাব পাকা গাব’ এবং ‘বরিশাল বনাম নোয়াখালী’ নাটকের সিক্যুয়েলসহ তিনটি এক ঘণ্টার নাটক পরিচালনার পর এবার ‘মকবুল’ নামের একটি ধারাবাহিক নাটক পরিচালনা করলেন অভিনেতা মীর সাব্বির। এটি তাঁর পরিচালিত প্রথম ধারাবাহিক। কামরুল হাসানের রচনায় নাটকটির চিত্রনাট্যও লিখেছেন মীর সাব্বির নিজেই। এর পাশাপাশি তিনি নাটকটির কেন্দ্রীয় চরিত্রেও অভিনয় করেছেন। গত বছর শীত মৌসুমে নাটকটির শুটিং হয়েছে বরগুনা ও ঢাকার বিভিন্ন মনোরম লোকেশনে। কাল সোমবার থেকে এটিএন বাংলায় রাত নয়টায় ধারাবাহিকটির প্রচার শুরু হবে।
নাটকটির সম্প্রচারকে সামনে রেখে সম্প্রতি রাজধানীর একটি স্থানীয় রেস্তোরাঁয় এর উদ্বোধনী প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে নাটকের কলাকুশলীসহ এটিএন বাংলার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নাটকটি সম্পর্কে অভিনেতা ও পরিচালক মীর সাব্বির বলেন, ‘মকবুল আসলে একটি প্রতীকী নাম। নানা চড়াই-উত্রাইয়ের মধ্য দিয়ে সে এগিয়ে চলে এবং নিজেকে মেলে ধরতে চায়। একই সঙ্গে নানা ঘটনা প্রবাহে মকবুলের সঙ্গে দেখা হয় আরেকজন মকবুলের। এ সাধারণ মকবুল কীভাবে একসময় অসাধারণ মানুষে পরিণত হবে, সেটাই দেখানোর চেষ্টা করেছি আমরা এ নাটকে।’
মীর সাব্বির আরও বলেন, ‘আপাতত মকবুল চরিত্রে আমাকে দেখা গেলেও পরে এতে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে জাহিদ হাসান ও ফজলুর রহমান বাবুর।’
এ ধারাবাহিকে মকবুল চরিত্রটিকে ভালোভাবে ফুটিয়ে তোলার জন্য লন্ডন থেকে আনা বিশেষ ধরনের একটি দাঁত ব্যবহার করা হয়েছে বলে জানান মীর সাব্বির।
মীর সাব্বির ছাড়াও নাটকটিতে অন্যদের মধ্যে অভিনয় করছেন—সুইটি, শ্রাবন্তী, নাদিয়া নাজনীন চুমকি, খায়রুল আলম সবুজ, ফারুক আহমেদ, শতদল বড়ুয়া বিলু, আহসানুল হক মিনু, সিদ্দিকুর রহমান, স্বাধীন খসরু, আবদুল্লাহ রানাসহ আরও অনেকে।



জনপ্রিয় অভিনেতা মীর সাব্বিরের চিত্রনাট্য ও পরিচালনায় প্রথম ধারাবাহিক নাটক ‘মকবুল’। এটিএন বাংলা চ্যানেলে ১ নভেম্বর সোমবার থেকে ধারাবাহিকটির প্রচার শুরু হচ্ছে। ৫২ পর্বের এই ধারাবাহিকটি প্রচারিত হবে প্রতি সোমবার রাত ৮টায়।

মীর সাব্বির এর আগে কয়েকটি একক নাটক পরিচালনা করেছেন। প্রথমবার ধারাবাহিক নাটক পরিচালনা প্রসঙ্গে তিনি বলেন, অভিনেতা হিসেবে ধারাবাহিক নাটকগুলো থেকে এতদিন যে অভিজ্ঞতা আর তিক্ততা অর্জন করেছি, তারই প্রথম বহিঃপ্রকাশ ‘মকবুল’। আমি চেষ্টা করেছি এ নাটকের গল্প থেকে শুরু করে চরিত্রবিন্যাস এবং নির্মাণে অতীত অভিজ্ঞতাকে কাজে লাগানোর। তিনি আরও বলেন, ইদানীং ছ্যাবলামি আর ফাজলামোর মাধ্যমে রাবারের মতো আমাদের ধারাবাহিক নাটকগুলোকে টেনে নিয়ে যাওয়া হয়। আমি নিজেও এমন অনেক ধারাবাহিকে অভিনয় করেছি। এই বিষয়টি মাথায় রেখেই প্রথম ধারাবাহিক নির্মাণ করেছি। চেষ্টা করেছি একটু হাসির মধ্য দিয়ে দর্শকের কাছে কিছু সোসাল ম্যাসেজ দিতে। আমার বিশ্বাস নাটক যে জীবনের কথা বলে, ‘মকবুল’ দেখলে সেটা মনে হবে।

একটু বোকা ও গবেট ধরনের তরুণ মকবুল। নাটকের নানা ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে মকবুলের সঙ্গে দেখা হয়ে যায় আরও দুজন মকবুলের। তাদের মধ্যে নামের যেমন মিল, তেমনি তারা একে অপরের সঙ্গে মনেরও মিল খুঁজে পান। তিন মকবুল একত্রে শুরু করে পথচলা। তারা ঠিক করে অসহায় বঞ্চিত মানুষের পাশে দাঁড়াবে। কিন্তু তাদের সামনে নানা বাধা আসতে থাকে। ছোট ছোট ঘটনার মধ্য দিয়ে তারা ডিঙিয়ে চলে বাধার পাহাড়। অতি সাধারণ মকবুলরা দিনে দিনে হয়ে উঠে অসাধারণ চরিত্র। সবার কাছেই তারা স্বীকৃতি পায় আপনজন হিসেবে ।

ধারাবাহিক নাটক ‘মকবুল’-এর তিন মকবুল চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, জাহিদ হাসান এবং মীর সাব্বির। অন্য চরিত্রে অভিনয় করেছেন নাজমুল হুদা বাচ্চু, মিরানা জামান, খায়রুল আলম সবুজ, শ্রাবন্তী, নাদিয়া, নাজনীন চুমকি, সুইটি, ফারুক আহমেদ, আহসানুল হক মিনু, সিদ্দিকুর রহমান, স্বাধীন খসরু, আবদুল্লাহ রানাসহ অনেকে।


এক ঘণ্টার নাটক ‘মাই নেম ইজ পরান

অতি সাধারণ একজন মানুষ পরান। সাধারণ জীবনযাপনের কারণেই তিনি তাঁর পরিবার, স্ত্রী ও কর্মক্ষেত্রে সবার কাছেই গুরুত্বহীন। সরল ব্যক্তিত্বের কারণে প্রতিনিয়ত তিনি পরিবার ও কর্মক্ষেত্রে বিচিত্র সব সমস্যার সম্মুখীন হয়। ছোটবেলা থেকেই সব ভালো কিছু থেকে বঞ্চিত হয়ে তাঁর মধ্যে বিভিন্ন ধরনের ভীরুতার লক্ষণ প্রকাশিত হতে থাকে। একজন অতি সাধারণ মানুষের বিভিন্ন ঘটনা নিয়ে পরিচালক আরিফ এ আহনাফ নির্মাণ করেছেন এক ঘণ্টার নাটক ‘মাই নেম ইজ পরান।’
গতকাল শনিবার রাজধানীর বেইলী রোডে অনুষ্ঠিত হয় নাটকটির প্রাক-প্রদর্শনী। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নাটকটির কলাকুশলীরা।
মাই নেম ইজ পরান নাটকে নাম ভূমিকায় অভিনয় করছেন অভিনেতা শহীদুজ্জামান সেলিম। তিনি এ নাটকটি সম্পর্কে বলেন, ‘আমাদের সমাজে পরানের মতো মানুষ অনেকেই আছে। আহনাফ নাটকটির মাধ্যমে সেটা যথাযথভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছে। এটি ওর দ্বিতীয় নাটক হলেও সে অনেক ভালো করেছে।’
নাটকটি রচনা করেছেন অনিমেষ আইচ। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, ইলোরা গওহর, দীপান্বিতা, পরান জহির প্রমুখ। আসন্ন ঈদুল আজহায় নাটকটি যেকোনো একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে।

No comments:

Post a Comment